উত্তরাধিকার আইন

মৃত ভাইয়ের সম্পত্তিতে আপনার অধিকার

উত্তরাধিকার আইন

শিরোনাম পড়ে অনেকেই লোভনীয় কিছুর আশা করতে পারে তাদের জানিয়ে রাখছি, লোভনীয় কিছুর প্রলোভন দেখাতে এই অণুচ্ছেদটি লেখা হয়নি। আমাদের সমাজে এই ধরনের যথেষ্ট জটিলতা এবং উদাহরণ রয়েছে বলেই এই অণুচ্ছেদটি এখন অনেকটাই সময়ের দাবী। এই অণুচ্ছেদটি যাদের জন্য অবশ্যই পাঠ্য, তাদের লিস্ট দিয়েই শুরু করছি।

  • প্রথমত, যার ভাই বিয়ে করেছে কিন্তু সন্তান হয়নি এমতাবস্থায় মৃত্যুবরণ করেছেন, তাহলে তার ভাই বোনরা উক্ত ভাই থেকে উত্তরাধিকার হিসেবে সম্পদ পাবে।
  • দ্বিতীয়ত, যার ভাই বিয়ে না করেই অবিবাহিত অবস্থায় মৃত্যুবরণ করেছেন, তাহলেও তার ভাই বোনরা উক্ত ভাই থেকে উত্তরাধিকার হিসেবে সম্পদ পাবে।
  • তৃতীয়ত, যার ভাই বিয়ে করেছে কিন্তু সন্তান হয়নি এমতাবস্থায় তিনি এবং তার স্ত্রী মৃত্যুবরণ করেছেন, তাহলে তার ভাই বোনরা উক্ত ভাই থেকে উত্তরাধিকার হিসেবে সম্পদ পাবে।
  • চতুর্থত, যার ভাই অবিবাহিত বা বিয়ে করেছে কিন্তু সন্তান হয়নি এমতাবস্থায় তিনি এবং তার স্ত্রী মৃত্যুবরণ করেছেন বা করেননি এবং তার কোন ভাই জীবিত নেই শুধু বোন রয়েছে, তাহলে তার বোন বা বোনরা উক্ত ভাই থেকে উত্তরাধিকার হিসেবে সম্পদ পাবে।
  • পঞ্চমত, মৃত ভাইয়ের এক ভাই জীবিত আরেক ভাই মৃত তখন কেউ পাবে কেউ পাবে না।
  • ষষ্ঠত, মৃত ভাইয়ের কন্যা সন্তান আছে কিন্তু পুত্র সন্তান নেই, তখন আপনি যেভাবে সম্পত্তি পেতে পারেন।

যাই হোক, কোন পরিস্থিতিতে মৃত ভাইয়ের সম্পত্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে সেটা তো জানা গেল, এখন দেখবো কোন শর্তে কতটুকু পাওয়া যাবে, কোন শর্তে আপনি বঞ্চিত হবেন, তা নিয়ে বিস্তারিত দেখা যাক।
যদি আপনার ভাই বিয়ে করেছে কিন্তু সন্তান হয়নি এমতাবস্থায় আপনার ভাই মৃত্যুবরণ করেছে, তাহলে আপনি আপনার মৃত ভাইয়ের উত্তরাধিকার হিসেবে সম্পত্তি পাবেন। যেহেতু সন্তান নেই, আপনার ভাইয়ের স্ত্রী ভাইয়ের সম্পত্তি থেকে চার ভাগের এক ভাগ (১/৪ অংশ)। বাকী চার ভাগের তিন ভাগ (৩/৪ অংশ) অন্যান্য ওয়ারিশদের মাঝে বণ্টন করা হবে। এখন কথা হচ্ছে, যদি মৃত ভাইয়ের বাবা-মা, অর্থাৎ আপনাদের বাবা মা জীবিত থাকে তাহলে তারা তাদের হিস্যা অনুসারে সম্পত্তি পাবে। আর তাদের হিস্যা হচ্ছে, 

বাবা  অংশ  মা  অংশ 
মৃত সন্তানের কোন ছেলে অর্থাৎ নাতি বা নাতির ছেলে বা এইভাবে নীচের দিকে কেউ থাকলে  ১/৬  মৃত সন্তানের সন্তানাদি অর্থাৎ নাতি নাতনি থাকলে দাদা পাবেন  ১/৬ 
যদি মৃত সন্তানের শুধু মেয়ে থাকে অর্থাৎ নাতনি থাকে বা নাতির মেয়ে থাকে তাহলে  ১/৬; তবে এইক্ষেত্রে নাতনি বা নাতির মেয়েদেরকে দেওয়ার পর আসাবা হিসেবেও বাবা সম্পত্তি পাবে।  মৃত সন্তানের কোন সন্তান না থাকলে কিন্তু দুই বা তার বেশী ভাই বোন থাকলে  ১/৬ ; কিন্তু মৃত সন্তানের কোন সন্তান না থাকলে এবং একের অধিক ভাই বোন না থাকলে মা ১/৩ অংশ পাবেন। 
মৃত সন্তানের কোন সন্তানই না থাকে, অর্থাৎ নাতি নাতনি নেই, নীচের দিকেও কেউ নেই, তাহলে  বাকি অংশীদারদের দেওয়ার পর অবশিষ্ট পুরোটাই বাবা পাবেন।  মৃত সন্তানের বাবা থাকলে অর্থাৎ নিজের স্বামী থাকলে এবং মৃত সন্তানের স্বামী বা স্ত্রী জীবিত থাকলে স্বামী বা স্ত্রীকে তাদের অংশ দেওয়ার পর  ১/৩

 

এই চার্ট দেখে আমরা মৃত ব্যক্তির বাবা মা কে কতটুকু সম্পত্তি পাবেন, তার হিসেবে সহজেই বুঝিতে পারলাম। তবে বাবা মায়ের অনুপস্থিতিতে স্বামী/স্ত্রী ও ভাই বোন কেমন পাবেন তা নিয়ে নিম্নে আলোচনা করবো। তবে বিশেষ করে ভাই বোন কে কতটুকু পাবে তা নিয়েই আলোচনা করা হবে। কেননা, মৃত ব্যক্তির স্বামী বা স্ত্রী কে কত টুকু পাবে তা সহজেই নিম্নের চার্টে দেখিয়ে দিচ্ছি।

শর্ত  স্বামী  স্ত্রী 
সন্তান থাকলে  ১/৪  ১/৮ 
সন্তান না থাকলে  ১/২  ১/৪ 

এখন কথা হল, বাবা মা জীবিত না থাকলে স্ত্রী/স্বামীকে দেওয়ার পর বাকী সম্পত্তিতে আপনি ভাই বা আপনারা যতজন ভাই থাকবেন, তারা প্রত্যেকে সমান ভাবে অংশ পাবেন। আর আপনি একজন হলে অবশিষ্ট সম্পত্তি পুরোটাই আপনি পাবেন। এখানে বলে রাখা ভালো, যদি মৃত ব্যক্তির ভাই এবং বোন উভয়ই থাকে, তাহলে সম্পত্তি ছেলে মেয়ের মাঝে যেভাবে বণ্টন হয়, অর্থাৎ ছেলে মেয়ের দ্বিগুণ বা মেয়ে ছেলের অর্ধেক, এই অনুপাতে বণ্টন হবে। অর্থাৎ, মৃত ভাইয়ের ভাই এবং বোন উভয়ই থাকলে জীবিত ভাই: জীবিত বোন=২:১



এবার আসা যাক, যদি আপনার ভাই বিয়ে না করেই অবিবাহিত অবস্থায় মৃত্যুবরণ করে, তাহলে আপনার মৃত ভাইয়ের সম্পত্তি কীভাবে বণ্টন হবে?
উত্তর হচ্ছে, এখানে যেহেতু আপনার ভাই অবিবাহিত, তাহলে স্ত্রীর অংশটি বণ্টনের প্রয়োজন পড়ছে না। তখন সরাসরি বাবা মা আর ভাই বোন। এখানেই সবচেয়ে বেশী কনফিউশন তৈরি হয়। মৃত ব্যক্তির যদি বাবা মা ভাই বোন বা বাবা মা ভাই বা বাবা ভাই জীবিত থাকে তাহলে সম্পত্তি ভাই এবং বোন তাদের কেউই পাবে না। আরও, স্পষ্ট করে বললে, মৃত ব্যক্তির বাবা জীবিত থাকলে মৃত ব্যক্তির ভাই বোন কেউই কোন অংশ পাবে না। এই বিষয়টি নিয়ে অনেক ধরনের দ্বিধাদ্বন্দ্ব রয়েছে আমাদের সমাজে। কিন্তু, এটা পরিষ্কার যে যদি বাবা জীবিত অবস্থায় সন্তান নিজে নিঃসন্তান অবস্থায় মারা যায়, তাহলে ভাই বোন কেউই সম্পত্তি পাবে না। বাবা কর্তৃক ভাই বোন exclude বা বর্জন হবে। 

মৃত ভাই বোনের সম্পত্তিতে উত্তরাধিকার হিসেবে ভাই বোনকে অংশ পেতে হলে অবশ্যই মৃত ভাইয়ের মৃত্যুর আগেই বাবা মৃত্যুবরণ করতে হবে। 

তারপর, যার ভাই বিয়ে করেছে কিন্তু সন্তান হয়নি এমতাবস্থায় তিনি এবং তার স্ত্রী তার আগেই মৃত্যুবরণ করেছেন, তাদের অবস্থা হবে পূর্বের শর্ত তথা প্যারা অনুসারে। অর্থাৎ, স্ত্রীর অংশটি বণ্টনের প্রয়োজন পড়ছে না। তখন সরাসরি বাবা মা, আর বাবা না থাকলে তখন মা, ভাই, বোন। মাকে দেওয়ার পর ভাই বোনের মাঝে ২:১ অনুপাতে সম্পত্তি বণ্টন হবে।

এবার আসি, যার ভাই অবিবাহিত বা বিয়ে করেছে কিন্তু সন্তান হয়নি এমতাবস্থায় তিনি এবং তার স্ত্রী মৃত্যুবরণ করেছেন বা করেননি এবং তার কোন ভাই জীবিত নেই শুধু বোন রয়েছে, তাহলে তার বোন বা বোনরা উক্ত ভাই থেকে উত্তরাধিকার হিসেবে সম্পদ পাবে। সেই ক্ষেত্রে মনে রাখতে হবে, মৃত ভাইয়ের যদি কোন জীবিত ভাই না থাকে তাহলে বোন যদি একজন হয় তাহলে মোট সম্পত্তির অর্ধেক পাবে আর যদি একাধিক বোন থাকে তাহলে মোট সম্পত্তির তিন ভাগের দুই ভাগ (২/৩ অংশ) পাবেন। একাধিক বোনের ক্ষেত্রে উক্ত ২/৩ অংশ সমান ভাবে বণ্টন করা হবে।

এতটুকু যারা বুঝতে পেরেছেন তারা প্রশ্ন করতে পারেন, আপনার মৃত ভাইয়ের একজন জীবিত ভাই অর্থাৎ আপনি রয়েছেন, একজন ভাই ছিল(মৃত), সাথে দুইজন বোন রয়েছে, তাহলে তার সম্পত্তি কীভাবে বণ্টন হবে?– এই জায়গায় উত্তরাধিকার আইনের একটা থিউরি হচ্ছে যে, যার সম্পত্তি বণ্টন করা হবে তিনি যে মুহূর্তে মারা যাবেন ঠিক তখন তার যতজন উত্তরাধিকার জীবিত রয়েছেন, তাদের মাঝেই কেবল সম্পত্তি বণ্টন করা হবে। কোন মৃত উত্তরাধিকারের মাঝে সম্পত্তি বণ্টন হয় না। (লাওয়ারিশ প্রথা বাতিল কেবল তার ব্যতিক্রম।) তাই, আপনার মৃত ভাইয়ের সম্পত্তি বণ্টন করার সময় আপনার যে ভাই বা বোন মৃত, তিনি তথা তার কোন ওয়ারিশ সম্পত্তি পাবেন না। তবে হ্যাঁ, যদি আপনার মৃত ভাইয়ের ওয়ারিশ হিসেবে আপনারা কোন ভাইই জীবিত না থাকেন, তাহলে আপনাদের ছেলেরা উত্তরাধিকার হিসেবে সম্পত্তি পাবে। কিন্তু, উত্তরাধিকার হিসেবে এক ভাই জীবিত আছেন, আবার আরেক ভাই মারা গেছে ছেলে সন্তান জীবিত রেখে, সেক্ষেত্রে জীবিত ভাই সম্পত্তি পাবে, ভাইয়ের ছেলে সম্পত্তি পাবে না। কেননা, একই সাথে দুই ডিগ্রীতে সম্পত্তি বণ্টন হয় না। ভাই জীবিত থাকলে ভাইয়ের ছেলে বঞ্চিত হবে আর ভাই না থাকলে তখনি কেবল ভাইয়ের ছেলে ওয়ারিশ হবে। আরও সহজ ভাবে বললে, চাচা এবং ভাতিজা একই সাথে উত্তরাধিকার হিসেবে সম্পত্তি পেতে পারে না। তবে, ফুফু এবং ভাতিজা একই সাথে উত্তরাধিকার হিসেবে সম্পত্তি পেতে পারে।

আরও একটি কন্ডিশন আছে, যদি মৃত ভাইয়ের কোন পুত্র সন্তান না থাকে, তাহলেও জীবিত ভাই বা ভাইয়ের পুত্র উত্তরাধিকার হিসেবে সম্পত্তি পাবেন। উপরে আমরা আলোচনা করেছি সন্তান না থাকা নিয়ে, এখানে কিন্তু পুত্র সন্তান নিয়ে কথা হচ্ছে। আপনার মৃত ভাইয়ের পুত্র সন্তান নেই কিন্তু কন্যা সন্তান রয়েছে। কন্যা একজন হলে মোট সম্পত্তির অর্ধেক পাবে আর যদি একাধিক কন্যা হয়ে তাহলে মোট সম্পত্তির তিন ভাগের দুই ভাগ (২/৩ অংশ) পাবেন। একাধিক কন্যার ক্ষেত্রে উক্ত ২/৩ অংশ সমান ভাবে বণ্টন করা হবে। স্ত্রী এবং কন্যা উভয়কে দেওয়ার পরও কিছু সম্পত্তি অবশিষ্ট থেকে যাবে যা মৃত ব্যক্তির জীবিত ভাই থাকলে ভাই পাবে আর যদি জীবিত ভাই না থাকে তবে মৃত ভাইয়ের পুত্র সন্তান থাকলে সে পাবে। কতটুকু পাবে তা হিস্যা হিসেবে উল্লেখ্য নয়, আসাবা হিসেবে অর্থাৎ অবশিষ্ট যা থাকবে তাই পাবে। এই হল, আপনার মৃত ভাইয়ের সম্পত্তি থেকে আপনি যেভাবে সম্পত্তি পেতে পারেন এবং কোন কোন পরিস্থিতিতে।

বিশেষ দ্রষ্টব্যঃ বাবা মায়ের সম্পত্তি বণ্টনের মধ্যে যেমন কোন ভিন্নতা নেই, তেমনি নেই  মৃত ভাই বা মৃত বোনের সম্পত্তি বণ্টনের মধ্যে। এখানে, মৃত ভাইয়ের স্থলে মৃত বোন হলেও একই প্রক্রিয়া অবলম্বন করা হবে। এখানে মৃত ভাইয়ের সম্পত্তিতে মৃত ভাই যেমন সম্পত্তি পাবে তেমনি মৃত বোনও পাবে। ভাই বোন উভয়ে থাকলে তাদের মাঝে বন্টনের অনুপাত ছেলে মেয়ের মধ্যে যে অনুপাত সেটাই বিদ্যমান থাকবে; অর্থাৎ ভাইঃবোন=২ঃ১
ধন্যবাদ।

close

Subscribe

Subscribe to get an inbox of our latest blog.