legal notice law in bd

আপনার নামে উকিল নোটিশ আসলে কি করবেন?

বিবিধ আইন

আপনার বাসা, বাড়ি বা কর্মস্থলে আপনার নামে কোন উকিল নোটিশ বা লিগ্যাল নোটিশ আসলে, সেক্ষেত্রে আপনি কি করবেন?
সাধারণত উকিল নোটিশ বা লিগ্যাল নোটিশ রেজিস্ট্রি করে ডাকযোগে পাঠানো হয়। সেক্ষেত্রে পোস্ট অফিস থেকে একজন ডাকপিয়ন নোটিশটি উল্লেখিত ঠিকানায় নিয়ে আসেন। এখন আপনার নামে কোন উকিল নোটিশ বা লিগ্যাল নোটিশ আসলে, সেক্ষেত্রে আপনি কি নিজে বা অন্য কাউকে দিয়ে ওই ডাকপিয়নকে বলবেন যে, আপনি বাসায় নেই বা অফিসে নেই বা বাড়িতে নেই! এই মিথ্যা কথা বলবেন নাকি উকিল নোটিশ বা লিগ্যাল নোটিশটি গ্রহণ করবেন? আজকের এই আর্টিকেলে আমরা সেই বিষয়টি নিয়েই আলোচনা করবো।

আবার অনেক সময় দেখা যায় যে, আপনি হয়তো বাসা, বাড়ি বা অফিসে নেই, ওই মুহূর্তে আপনার নামে উকিল নোটিশ বা লিগাল নোটিশ আসলো, তখন আপনাকে টেলিফোন করে জানানো হলে সেক্ষেত্রেও আপনি কি আপনার বাসার লোকজন বা আপনার কোন প্রতিনিধিকে আপনার হয়ে উক্ত নোটিশটি গ্রহণ করতে বলবেন নাকি ডাকপিয়নকে ফেরত পাঠাবেন, সেই বিষয়ে আপনি যদি দ্বিধাদ্বন্দ্বে থেকে থাকেন, সেক্ষেত্রে আজকের এই আর্টিকেলটি আপনার দ্বিধাদ্বন্দ্ব দূর করতে সহায়তা করবে। ওকে, তাহলে শুরু করা যাক।

উকিল নোটিশ কি, কিভাবে পাঠানো হয় এবং কেন আপনার বিরুদ্ধে/নামে একটি উকিল নোটিশ বা লিগ্যাল নোটিশ আসতে পারে সেই বিষয়ে বিস্তারিত আজকের এই আর্টিকেলে আমরা লিখব না। এই বিষয়ে আপনাকে জানতে হলে নিম্নের এই লিংক থেকে আপনি উকিল বা লিগ্যাল নোটিশ সম্বন্ধে আগে জেনে আসুনঃ উকিল নোটিশঃ কি,কেন,কিভাবে? – Article – Legal Fist

উপরের লিংকে থাকা আর্টিকেলটি পড়া হয়ে গেলে তারপর এখান থেকে পড়ুন। ওকে, এখন ধরে নিন আপনার নামে কোন লিগ্যাল নোটিশ বা উকিল নোটিশ এসেছে। সেক্ষেত্রে আপনার করণীয় কি?
আপনি প্রথমত উকিল নোটিশটি রিসিভ ‘না’ করে ডাকপিয়নকে ফেরত পাঠাতে পারেন। কিন্তু এই ক্ষেত্রে যে বিষয়টি হবে সেটি হচ্ছে, আপনার বিরুদ্ধে কে অভিযোগ করেছে এবং সুনির্দিষ্টভাবে কি অভিযোগ করেছে সে বিষয়টি আপনি জানতে পারলেন না। পাশাপাশি অভিযোগটি সত্য নাকি মিথ্যা, সে বিষয়েও আপনি নিশ্চিত হতে পারলেন না। উক্ত অভিযোগ নিয়ে আপনার প্রতিপক্ষ কি আপনার বিরুদ্ধে কোন মামলা মোকদ্দমা করতে চাচ্ছেন, নাকি আপনার সাথে কোন সমঝোতা করতে যাচ্ছেন, নাকি আপনাকে কোন হুঁশিয়ারি করতে যাচ্ছেন, কোন কিছুই আপনি জানতে পারবেন না। এদিকে এসব নানাবিধ প্রশ্ন আপনার মনের মধ্যে জন্ম নেওয়ার ফলে আপনি এক অজানা অনিশ্চিত ভয়ে পরবর্তী প্রতিটি মুহূর্ত কাটাতে শুরু করবেন। আপনার ব্লাড প্রেশার বেড়ে যাবে, দুশ্চিন্তায় আপনার রাতের ঘুম হারাম হবে। শুধু আপনার না আপনার পরিবারের বাকি সদস্যদেরও একই অবস্থা হবে।

অন্যদিকে যেই লোকটা উকিল নোটিশ পাঠিয়েছিল তার কাজ কিন্তু পোষ্ট অফিসেই শেষ। তিনি উকিল নোটিশটি একজন উকিলের মাধ্যমে লিখিয়ে নোটিশটি নিকটস্থ পোষ্ট অফিস থেকে রেজিস্ট্রি করে পাঠিয়েছেন, তখন পোষ্ট অফিস থেকে যে রশিদটি দেওয়া হয়েছে রেজিস্ট্রি করার সময়, সেই রশিদটি উনার কাছে আছে প্রমাণস্বরূপ যে উনি আপনার নিকট একটি উকিল নোটিশ পাঠিয়েছেন। যার ফলে ভবিষ্যতে কোন মামলা মোকদ্দমা করতে গেলে বা কোথাও কোন অভিযোগ দায়ের করলে, তখন তিনি উক্ত পোষ্ট অফিসের রশিদ এবং উকিল নোটিশের ফটোকপি দেখিয়ে বলতে পারবেন যে উনি আপনাকে এই বিষয়ে অবহিত করার জন্য নোটিশ পাঠিয়েছেন। আর ওদিকে আপনি একবার প্রেশারের ওষুধ, আরেকবার ঘুমের ওষুধ খেয়েও নিদ্রাহীন বিছানায় খালি এপাশ ওপাশ করছেন।

এতটুকু পড়ে আপনি আশা করি উপলব্ধি করতে পারছেন যে, আপনার উকিল নোটিশ রিসিভ করা বা না করার সাথে আপনার প্রতিপক্ষের কিছু যায় আসে না। বরং নোটিশ রিসিভ না করে আপনি আপনার প্রতিপক্ষের সাথে উক্ত লড়াইয়ে অনেক পিছিয়ে থাকলেন। কারণ আপনি তখন পর্যন্ত জানেন না সুনির্দিষ্টভাবে আপনার বিরুদ্ধে কি কি অভিযোগ করা হয়েছে। যার ফলে উক্ত অভিযোগের বিরুদ্ধে আপনি নিজের আত্মপক্ষ সমর্থন এবং লড়াইয়ের জন্য যে প্রস্তুতিটুকু নেওয়া দরকার, সেই প্রস্তুতি থেকে পিছিয়ে পড়লেন। এত বড় পটভূমি তৈরি করে বলার মূল উদ্দেশ্য হচ্ছে, আপনার বা আপনার পরিবারের কারো বিরুদ্ধে বা নামে কোন উকিল নোটিশ বা লিগ্যাল নোটিশ আসলে অবশ্যই সেটি গ্রহণ করবেন এবং সেটি পড়ে দেখবেন। নোটিশে আপনার বিরুদ্ধে কি কি অভিযোগ আনা হয়েছে, আনিত অভিযোগগুলো সত্য নাকি এবং মিথ্যা ইত্যাদি পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নিবেন।

চলুন এবার জানার চেষ্টা করি, উকিল নোটিশে আনীত অভিযোগ সত্য হলে আপনি কি করবেন আর মিথ্যা হলেই বা কি করবেন?

উকিল নোটিশে উল্লেখিত অভিযোগ সত্য হলে:
আপনার বিরুদ্ধে আনীত অভিযোগ যদি সত্য হয়ে থাকে, সেক্ষেত্রে আপনি ওই অভিযোগের বিরুদ্ধে আপনার আত্মপক্ষ সমর্থন করার যদি কিছু থেকে থাকে, সেক্ষেত্রে সেটি প্রতিপক্ষের সাথে যোগাযোগের মাধ্যমে যদি সমঝোতা করা যায় সমঝোতা করবেন। প্রতিপক্ষের অভিযোগ যদি সত্য হয় আর আপনি যদি সেটা মেনে নেন, তাহলে বিরোধ সেখানেই শেষ। কোন পক্ষকেই মামলা মোকদ্দমায় যেতে হল না। তাছাড়া, আপনি যদি বিরোধ নিষ্পত্তির জন্য কিছু সময় চেয়ে থাকেন অথবা প্রতিপক্ষ যদি উকিল নোটিশে আপনার বিরুদ্ধে প্রকৃত দাবীর চেয়ে বাড়তি অন্যায্য দাবী জানায়, তাহলে সেটি আপনি উকিল নোটিশের জবাবের মাধ্যমে নিজের জবাব জানাতে পারেন। এতে করেও আপনারা মামলা মোকদ্দমার ঝামেলা থেকে বেঁচে যেতে পারেন। কিন্তু, যদি সমঝোতা করা না যায়, সেক্ষেত্রে প্রতিপক্ষ যদি আপনার বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি নিতে থাকে, সেক্ষেত্রে আপনাকেও আপনার আইনজীবীর শরণাপন্ন হয়ে মামলার মোকাবেলার প্রস্তুতি গ্রহণ করতে হবে।

 

উকিল নোটিশে উল্লেখিত অভিযোগ মিথ্যা হলে:
আপনার নামে পাঠানো উকিল নোটিশের মধ্যে আপনার বিরুদ্ধে আনীত অভিযোগ যদি মিথ্যা হয়ে থাকে, সেক্ষেত্রে কোন ভয় বা টেনশন করার কিছু নেই। আপনি আপনার আইনজীবীর সাথে উক্ত নোটিশের কপি নিয়ে বসবেন এবং আপনার বিরুদ্ধে আনিতে অভিযোগ যে মিথ্যা, সেটি আপনার উকিলকে ভালোভাবে বুঝিয়ে বলবেন। তখন আপনার আইনজীবী উকিল নোটিশের জবাবে আইনি ভাষা ব্যবহার করে আপনার বিরুদ্ধে আনিত অভিযোগগুলো খণ্ডন করে, বিরোধীয় বিষয়ে আপনার অবস্থানটা স্পষ্টভাবে তুলে ধরতে পারবে। এতে প্রতিপক্ষও বুঝতে সক্ষম হবে যে, আপনি আইন এবং বিরোধীয় বিষয় সম্বন্ধে ভালো ভাবেই অবগত। সুতরাং আপনার বিরুদ্ধে মিথ্যা বা হয়রানীমূলক মামলা করলে তিনি যে তেমন কোন সুবিধা করতে পারবেন না, সেটি তিনি উপলব্ধি করতে পারবেন।

সর্বোপরি উকিল নোটিশ কোন মামলা নয়, তবে এটি মামলার পূর্ব প্রস্তুতি বলতে পারে। তাই ওই পূর্ব প্রস্তুতিতে আপনি ভালো পজিশনে থাকতে হলে আপনাকে উকিল নোটিশটি গ্রহণ করতে হবে এবং সেই অনুযায়ী উপরে উল্লিখিত পদক্ষেপ নিতে হবে। প্রত্যেকটি মামলা করার পূর্বে উকিল নোটিশ যথাযথভাবে পাঠানো হলে এবং সেই অনুযায়ী জবাবের আদান-প্রদান করা হলে বেশিরভাগ সমস্যাই হয়তো আদালত পর্যন্ত না গিয়ে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে নিষ্পত্তি করা যেত।

তাই কোন বিষয়ে কারো বিরুদ্ধে মামলা করার পূর্বে তাকে একটি উকিল নোটিশ দিয়ে উক্ত বিষয়টিতে আপনার দাবিগুলো সম্বন্ধে বা অভিযোগ সম্বন্ধে অবহিত করুন। একইভাবে আপনার বিরুদ্ধে কেউ কোনো দাবি বা অভিযোগ করে কোন উকিল নোটিশ পাঠিয়ে থাকলে, সেক্ষেত্রে আপনি সেটিতে আপনার অবস্থানটি জানিয়ে জবাব পাঠান। আদালতে মামলা করে বছরকে বছর আদালতের বারান্দায় দৌড়াদৌড়ি না করে, পরস্পরের সম্পর্ক নষ্ট না করে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে উভয়ের সম্পর্ক স্বাভাবিক রেখে বিরোধীয় বিষয়গুলো নিষ্পত্তি করতে একে অন্যকে উৎসাহিত করুন এবং সহযোগিতা করুন। ধন্যবাদ।

close

Subscribe

Subscribe to get an inbox of our latest blog.