মোটরযানে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে যেসব বিষয় আপনাকে মানতে হবে

বিবিধ আইন

সড়ক পরিবহণ আইন, ২০১৮ এর ২ ধারার উপধারা ৪২ অনুসারে, “মোটরযান” বলতে এমন যেকোনো যানবাহনকে বোঝানো হয় যা যন্ত্রের সাহায্যে চলে এবং সড়ক বা মহাসড়কে চলাচলের জন্য তৈরি বা অভিযোজিত করা হয়। এর মধ্যে চাকার সাথে যুক্ত চ্যাসিস বা ট্রেইলারও অন্তর্ভুক্ত। তবে রেললাইনে চলা যানবাহন, কারখানা বা শিল্প প্রতিষ্ঠানের নিজস্ব এলাকায় ব্যবহৃত যানবাহন, এবং মানুষ বা পশু দ্বারা চালিত যানবাহন মোটরযানের আওতায় পড়ে না। 

আবার, সড়ক পরিবহণ বিধিমালা, ২০২২ এর ২ ধারার ভ উপধারা মতে, ‘বিশেষ ধরনের মোটরযান’ হলো এমন গাড়ি যা বিশেষভাবে তৈরি করা হয় এবং ব্যবহার করা হয় বিশেষ কাজে, যেমন রাস্তা তৈরি বা মেরামত করা, রাস্তা পরিষ্কার করা, উন্নয়নমূলক কাজ করা, পানি সরবরাহ করা, আগুন নিভানো, ভারি জিনিস তোলা বা টানা, রাস্তায় কাজের তদারকি করা, মৃতদেহ বহন করা, অথবা জনসাধারণকে বিশেষ কোনো সেবা দেওয়ার জন্য।

সড়ক পরিবহণ বিধিমালা, ২০২২ এর ১২২ ধারা মতে, মোটরযানে বিজ্ঞাপন প্রদর্শনের নিয়মকানুন নিম্নে উল্লেখ করা হয়েছেঃ 

১. কর্তৃপক্ষ যে নিয়ম ঠিক করেছে, তার বাইরে গিয়ে কোনো গাড়িতে বিজ্ঞাপন, ছবি বা কোনো লেখা লাগানো যাবে না। এ জন্য গাড়ির রেজিস্ট্রেশন কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনি আপনার বাস বা ট্রাকে কোনো বিজ্ঞাপন লাগাতে চান, তবে আগে আপনাকে অনুমতি নিতে হবে।

২. বাস বা অন্যান্য গণপরিবহনের বাইরে উভয় দিকে বিজ্ঞাপন লাগানো যাবে, তবে সেই বিজ্ঞাপন গাড়ির এক পাশে ৭৫% জায়গার বেশি দখল করতে পারবে না। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি বাস থাকে এবং আপনি তার বাইরে বিজ্ঞাপন দিতে চান, তবে বিজ্ঞাপনটি গাড়ির পুরো পাশ দখল করতে পারবে না, কেবল ৭৫% পর্যন্ত জায়গায় থাকবে।

৩. আপনার নিজস্ব গাড়ি বা কাভার্ড ভ্যানে অন্য কারো বিজ্ঞাপন লাগাতে পারবেন না। তবে আপনি আপনার নিজের পণ্য বা ব্যবসার বিজ্ঞাপন সেই গাড়ির দুই পাশে লাগাতে পারবেন। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি ভ্যান থাকে, তবে আপনি সেখানে নিজের কোম্পানির লোগো বা পণ্যের ছবি লাগাতে পারবেন, কিন্তু অন্য কোনো কোম্পানির বিজ্ঞাপন লাগানো যাবে না।

৪. যেসব গাড়ি মালবাহী হিসেবে ভাড়ায় চলে এবং সাধারণ পরিবহনের জন্য অনুমতি পায়, সেই গাড়িগুলোর ওপর কোনো বিজ্ঞাপন লাগানো যাবে না। উদাহরণস্বরূপ, যদি আপনার একটি ট্রাক থাকে যা মাল পরিবহনের জন্য ভাড়া দেওয়া হয়, তবে সেই ট্রাকে কোনো বিজ্ঞাপন লাগানো যাবে না।

৫. গাড়ির পিছনের উইন্ডশিল্ড বা জানালায় কোনো বিজ্ঞাপন বা স্টিকার লাগানো যাবে না। জানালার গ্লাস সবসময় পরিষ্কার ও স্বচ্ছ রাখতে হবে, যাতে ভিতরের দৃশ্য স্পষ্টভাবে দেখা যায়। উদাহরণস্বরূপ, যদি আপনার গাড়ির পিছনের জানালায় কোনো বিজ্ঞাপন বা স্টিকার লাগানো থাকে, তবে সেটি সরিয়ে ফেলতে হবে।

৬. যদি আপনি আপনার গাড়িতে বিজ্ঞাপন লাগাতে চান, তবে সেই বিজ্ঞাপনের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে। এ জন্য একটি নির্দিষ্ট ফরম পূরণ করতে হবে এবং গাড়ির সব কাগজপত্র আপডেট থাকতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার গাড়িতে বিজ্ঞাপন লাগাতে চান, তবে প্রথমে সেই বিজ্ঞাপনের নকশা এবং প্রয়োজনীয় তথ্যসহ ফরম পূরণ করে জমা দিতে হবে।

৭. গাড়িতে বিজ্ঞাপন লাগানোর আগে কর্তৃপক্ষ সেই গাড়ি পরীক্ষা করবে এবং এর জন্য একটি নির্দিষ্ট পরিদর্শন ফি দিতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার গাড়িতে বিজ্ঞাপন লাগাতে চান, তবে প্রথমে গাড়িটি পরীক্ষা করানোর জন্য কিছু টাকা ফি দিতে হবে। মোটরযান পরিদর্শন ফি ৮০০ টাকা।  

৮. যেকোনো বিজ্ঞাপনে বিজ্ঞাপন দাতা ও যেই সংস্থা বিজ্ঞাপনটি তৈরি করেছে, তাদের বিস্তারিত তথ্য থাকতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার গাড়িতে কোনো কোম্পানির বিজ্ঞাপন থাকে, তবে সেই বিজ্ঞাপনে ওই কোম্পানি ও বিজ্ঞাপন সংস্থার নাম, ঠিকানা ইত্যাদি তথ্য থাকতে হবে।

৯. কোনো গাড়িতে দেওয়া বিজ্ঞাপনের মেয়াদ এক বছর হবে, এবং মেয়াদ শেষ হলে সেটি আবার নবায়ন করা যাবে। উদাহরণস্বরূপ, যদি আপনি একটি বিজ্ঞাপন লাগান, তবে সেটি এক বছর পর্যন্ত বৈধ থাকবে, তারপর আবার অনুমতি নিয়ে নবায়ন করতে হবে।

১০. কোনো অশ্লীল বা আপত্তিকর বিজ্ঞাপন গাড়িতে লাগানো যাবে না। যদি এমন কোনো বিজ্ঞাপন দেওয়া হয়, তবে তার জন্য বিজ্ঞাপনদাতা, আবেদনকারী বা বিজ্ঞাপন সংস্থা দায়ী থাকবে। উদাহরণস্বরূপ, যদি কোনো গাড়িতে অশ্লীল বিজ্ঞাপন থাকে, তবে যারা সেই বিজ্ঞাপন দিয়েছে, তারা শাস্তি পেতে পারে।

১১. গাড়িতে বিজ্ঞাপন লাগানোর জন্য আবেদনকারীকে সেই গাড়ির মালিক বা মালিকের বৈধ প্রতিনিধি হতে হবে। উদাহরণস্বরূপ, যদি আপনার গাড়িতে বিজ্ঞাপন দিতে চান, তবে আপনাকে মালিক হতে হবে বা মালিকের পক্ষ থেকে কাজ করার অনুমতি থাকতে হবে।

১২. যেই গাড়িতে বিজ্ঞাপন দেওয়া হয়েছে, সেই গাড়িতে অনুমতির মূল কপি রাখতে হবে, যাতে যে কোনো সময় দেখানো যায়। উদাহরণস্বরূপ, যদি পুলিশ বা কর্তৃপক্ষ আপনার গাড়ির বিজ্ঞাপনের অনুমতি দেখতে চায়, তবে আপনি সেই কাগজটি দেখাতে পারবেন।

১৩. গাড়িতে বিজ্ঞাপন লাগানোর জন্য একটি নির্দিষ্ট ফি দিতে হবে, যা সরকার নির্ধারণ করেছে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি গাড়িতে বিজ্ঞাপন দিতে চান, তবে আপনাকে প্রথমে সেই ফি প্রদান করতে হবে, তারপর অনুমতি পাবেন। তফসিল-১  অনুযায়ী, মোটরযানে বিজ্ঞাপন প্রদর্শন সংক্রান্ত অনুমতি গ্রহণ ফি (বার্ষিক)-

(ক) হালকা ও থ্রি-হুইলার মোটরযানের জন্য ৩,০০০ টাকা।

(খ) হালকা ব্যতীত অন্যান্য মোটরযানের জন্য ৫,০০০ টাকা।

আশা করি, উপরিউক্ত বিষয়গুলো মেনে তারপর মোটরযানে বিজ্ঞাপন প্রদর্শন করবেন। ধন্যবাদ। 

close

Subscribe

Subscribe to get an inbox of our latest blog.