বাল্যবিবাহ এবং এর শাস্তি

পারিবারিক আইন

বাল্যবিবাহ নিয়ে আমাদের সমাজে বর্তমানে অনেক সচেতনতা বৃদ্ধি করা হচ্ছে এবং বাল্যবিবাহ সম্পন্ন হওয়ার খবর পাওয়ার সাথে সাথে তাৎক্ষণিক অনেক আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তারপরও বাল্যবিবাহ থেমে নেই, চুপিসারে গোপনে বাল্যবিবাহ এখনো ঘটছে। অথচ, বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ অনুসারে বাল্যবিবাহ একটি শাস্তিযোগ্য অপরাধ। তাই, সচেতনতা বৃদ্ধিতে চলুন আজকে আমরা জানার চেষ্টা করি, বাল্যবিবাহ কি এবং এর শাস্তি কি?

বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ২ ধারার ৪ উপধারায় বলা হয়েছে যে, “বাল্যবিবাহ” অর্থ এইরূপ বিবাহ যার কোন এক পক্ষ বা উভয় পক্ষ অপ্রাপ্ত বয়স্ক।
অর্থাৎ, বর বা কণে যেকোনো একজন অপ্রাপ্ত বয়স্ক বা বর কণে উভয়েই অপ্রাপ্ত বয়স্ক। এখন প্রশ্ন হচ্ছে, কাকে বা কাদেরকে আমরা অপ্রাপ্ত বয়স্ক বলবো?

এর উত্তরও উক্ত আইনে দেওয়া হয়েছে। বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ২ ধারার ১ উপধারায় বলা হয়েছে যে, “অপ্রাপ্ত বয়স্ক” অর্থ বিবাহের ক্ষেত্রে ২১ (একুশ) বছর পূর্ণ করেন নাই, এমন কোনো পুরুষ এবং ১৮ (আঠারো) বছর পূর্ণ করেন নাই এমন কোনো নারী।
অর্থাৎ, যে পুরুষের বয়স ২১ পূর্ণ হয়নি বা ২১ এর নীচে এবং যে নারীর বয়স ১৮ এর নীচে, তাদেরকে আমরা বিয়ের ক্ষেত্রে অপ্রাপ্ত বয়স্ক বলবো। এখন তাহলে আবার প্রশ্ন করতে পারেন যে, তাহলে প্রাপ্ত বয়স্ক কারা?

 

কমন সেন্সে যে উত্তরটি মাথায় আসে তাহলো, যারা অপ্রাপ্ত বয়স্ক তারা ব্যতীত বাকি সবাই প্রাপ্ত বয়স্ক। আর আইনের ভাষায় বললে, বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ২ ধারার ৩ উপধারায় বলা হয়েছে যে, “প্রাপ্ত বয়স্ক” অর্থ বিবাহের ক্ষেত্রে ২১ (একুশ) বছর পূর্ণ করেছে এমন কোনো পুরুষ এবং ১৮ (আঠারো) বছর পূর্ণ করেছে এমন কোনো নারী।
অর্থাৎ, আপনি পুরুষ হলে ২১ বছর আর নারী হলে ১৮ বছর পূর্ণ করার পর বিয়ের জন্য প্রাপ্ত বয়স্ক হবেন। এমনিতে ভোট দেওয়ার জন্য বা চুক্তি সম্পাদন করার জন্য প্রাপ্ত বয়স্ক বলতে, ১৮ বছরকে মানদণ্ড ধরা হলেও বিয়ের ক্ষেত্রে একটু ভিন্ন। বিয়ের ক্ষেত্রে নারী ঠিকই ১৮ হলে প্রাপ্ত বয়স্ক হচ্ছে, কিন্তু পুরুষ প্রাপ্ত বয়স্ক হচ্ছে নারীর চেয়ে ৩ বছর পর, অর্থাৎ ২১ বছরে। এই বিষয়ে অবশ্য কিছু বিতর্ক, মতবাদ, দাবী রয়েছে। অনেকেই চাচ্ছেন, নারী পুরুষ উভয়ের বিয়ের জন্য ১৮ বছরকে নির্ধারণ করতে, কিন্তু এর বিরুদ্ধে উল্টো যুক্তি হচ্ছে নারীর তুলনায় পুরুষের পরিপক্ব বা পরিণত (mature) হতে একটু বাড়তি সময় লাগে, তাই পুরুষের জন্য ২১ ই ঠিক আছে।
আবার কেউ কেউ চাচ্ছেন, নারী পুরুষ উভয়ের বিয়ের জন্য ২১ বছর নির্ধারণ করার জন্য, কেননা এখনকার যুবক যুবতীরা নাকি ১৮ বছর বয়সে সংসার করার মতো মানসিক অবস্থায় বা দায়িত্ব নেওয়ার পর্যায়ে পৌঁছায় না; এর বিরুদ্ধেও অবশ্য পাল্টা যুক্তি ও মতবাদ রয়েছে।

যাই হোক, ভিন্ন ভিন্ন মতবাদে যাই থাকুক না কেন, আইনত নারীর বিয়ের বয়স ১৮ এবং পুরুষের ২১, এটাই আপাতত প্রচলিত আইন।
সেই প্রচলিত আইন অনুসারে আমরা এতটুকুতে একমত হতে পারলাম যে, বিয়ের ক্ষেত্রে ছেলের বয়স হতে হবে ২১ এবং মেয়ের ১৮। কোন বিয়েতে ছেলের বয়স ২১ এর কম বা মেয়ের বয়স ১৮ এর কম বা উভয়েরই যথাক্রমে ২১ এবং ১৮ এর কম হলে, তবে সেটাকে বলা হবে বাল্যবিবাহ। বাল্যবিবাহ একটি শাস্তি যোগ্য অপরাধ।
বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ৭ ধারা অনুসারে, প্রাপ্ত বয়স্ক কোন নারী বা পুরুষ বাল্যবিবাহ করলে তিনি অনধিক ২ (দুই) বছরের কারাদণ্ড বা অনধিক ১ (এক) লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হবেন এবং অর্থদণ্ড অনাদায়ে অনধিক ৩ (তিন) মাস কারাদণ্ডে দণ্ডনীয় হবেন। অর্থাৎ, যখন বিয়ে একজন প্রাপ্ত বয়স্ক, কিন্তু অন্য জন অপ্রাপ্ত বয়স্ক হয়, তাহলে এই বিধান তার জন্য। বেশিরভাগ ক্ষেত্রে ছেলে প্রাপ্ত বয়স্ক হয় আর মেয়ে অপ্রাপ্ত বয়স্ক হয় বিধায় এই বিধান অনুসারে উক্ত ছেলে শাস্তি ভোগ করতে হবে।

আবার, অপ্রাপ্ত বয়স্ক কোন নারী বা পুরুষ বাল্যবিবাহ করলে তিনি অনধিক ১ (এক) মাসের আটকাদেশ বা অনধিক ৫০,০০০ (পঞ্চাশ) হাজার টাকা জরিমানা বা উভয় ধরনের শাস্তিযোগ্য হবেন: তবে শর্ত থাকে যে, ধারা ৮ এর অধীন কোন ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের বা দণ্ড প্রদান করা হলে উক্ত রূপ অপ্রাপ্ত বয়স্ক নারী বা পুরুষকে শাস্তি প্রদান করা যাবে না। ধারা ৮ এ কি আছে?

 

বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ৮ ধারা অনুসারে, পিতা-মাতা, অভিভাবক অথবা অন্য কোন ব্যক্তি, আইনগত ভাবে বা আইন বহির্ভূতভাবে কোন অপ্রাপ্ত বয়স্ক ব্যক্তির উপর কর্তৃত্ব সম্পন্ন হয়ে বাল্যবিবাহ সম্পন্ন করার ক্ষেত্রে কোন কাজ করলে অথবা করার অনুমতি বা নির্দেশ প্রদান করলে অথবা স্বীয় অবহেলার কারণে বিবাহটি বন্ধ করতে ব্যর্থ হলে, তা একটি অপরাধ হিসেবে বিবেচিত হবে, যার শাস্তি অনধিক ২ (দুই) বছর ও অন্যূন ৬ (ছয়) মাস কারাদণ্ড বা অনধিক ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হবেন এবং অর্থদণ্ড অনাদায়ে অনধিক ৩ (তিন) মাস কারাদণ্ডে দণ্ডনীয় হবেন।

বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭ এর ৭ ও ৮ ধারা মিলিয়ে পড়লে আমরা এই সিদ্ধান্তে উপনীত হতে পারি যে, বিয়ের জন্য কোন অপ্রাপ্ত বয়স্ক ছেলে বা মেয়েকে যদি বাল্যবিবাহ দেওয়ার ক্ষেত্রে তাদের বাবা-মা বা অভিভাবক বা অন্য যেকোনো কর্তৃত্ববান ব্যক্তি বাল্যবিবাহ করানোর জন্য কোন কাজ করে বা অনুমতি বা নির্দেশ দেয় বা তাদের অবহেলার কারণে বাল্যবিবাহ বন্ধ করতে ব্যর্থ হয়, তাহলে সেক্ষেত্রে ওনারা অপরাধ করেছেন বলে বিবেচিত এবং সেই অনুসারে শাস্তি পাবেন। ৮ ধারা অনুযায়ী, বাবা-মা বা অভিভাবক বা অন্য যেকোনো কর্তৃত্ববান ব্যক্তি যদি শাস্তি পায় তাহলে ৭ ধারা অনুযায়ী, উক্ত অপ্রাপ্ত বয়স্ক নারী বা পুরুষকে আর শাস্তি প্রদান করা যাবে না।

৭ ও ৮ ধারা মিলিয়ে যেটা বুঝানো হয়েছে, যারা সেটি বুঝেন নাই, তাদের জন্য বলছি, যদি বিয়ের জন্য কোন অপ্রাপ্ত বয়স্ক ছেলে বা মেয়ে প্রেম করে বা অন্য যেকোনো ভাবে নিজ ইচ্ছায় বাল্যবিবাহ করে ফেলে, তখন তারা নিজেরা অপরাধ করেছে, তাই তারা নিজেরাই শাস্তি ভোগ করবে, ৭ ধারার অনুসারে। অন্যদিকে যখন পারিবারিক ভাবে জোর করে বিয়ে দেওয়া হয় অপ্রাপ্ত বয়স্ক অবস্থায়, তখন সেক্ষেত্রে তাদের তো কিছু করার থাকে না, তাই তাদের কোন দোষও থাকে না, তাই তখন শাস্তি ভোগ করবেন উক্ত বিয়ের জন্য অপ্রাপ্ত বয়স্ক ছেলে বা মেয়ের বাবা-মা বা অভিভাবক বা অন্য যেকোনো কর্তৃত্ববান ব্যক্তি। আশা করি বুঝতে পেরেছেন।
কোথায় বাল্যবিবাহ সম্পন্ন হচ্ছে বা হতে পারে বলে যদি আপনার কাছে কোন তথ্য থাকে বা সন্দেহ করেন, সেক্ষেত্রে আপনি এই আর্টিকেলটি তাদের সাথে শেয়ার করতে পারেন। অনেকেই আছে আইন না জানার কারণে অপরাধ (পড়ুন, ভুল করে থাকে) করে থাকে, তাই আপনার আমার দায়িত্ব হচ্ছে, যারা আইন না জেনে আইন ভঙ্গ করছে, তাদেরকে আইন জানানো। আশা করি, এতে আইন ভঙ্গের পরিমাণ কমবে এবং আইনমান্যকারীর সংখ্যা বৃদ্ধি পাবে, ইনশাআল্লাহ্‌।

close

Subscribe

Subscribe to get an inbox of our latest blog.