দণ্ডবিধি ৩৭৮

সম্পত্তি সংক্রান্ত অপরাধঃ চুরি; দণ্ডবিধি ৩৭৮

বিবিধ আইন

চুরি, ছিনতাই, ডাকাতি এই শব্দগুলোর সাথে আমরা খুব ছোটবেলা থেকেই পরিচিত। একজনের সম্পত্তি অন্যজন জোর করে নিয়ে যাওয়া, না বলে নিয়ে যাওয়া, গোপনে নিয়ে যাওয়া ইত্যাদি এই ধরনের অপরাধ গুলোর সাথেই আমরা সাধারণত চুরি, ছিনতাই এবং ডাকাতিকে সম্পৃক্ত করে থাকি। এই অপরাধগুলো একে অন্যের সাথে সম্পর্কিত, তাই একই অপরাধ সামান্য উপাদানগত পার্থক্যের কারণে কখনো চুরি, কখনো ছিনতাই, কখনো ডাকাতিতে রূপ নিতে পারে। আমরা ধারাবাহিকভাবে জানার চেষ্টা করব, কখন একটি অপরাধ চুরি, কখন ছিনতাই বা দস্যুতা বা ডাকাতিতে রূপ নিতে পারে।

আজকে আমরা চুরি সম্বন্ধে জানার চেষ্টা করব। সাধারণত আমরা জানি যে চুরি হচ্ছে, কোন ব্যক্তির কোন সম্পত্তি যদি আমরা না বলে বা গোপনে বা মালিকের অবর্তমানে বা অসাধুভাবে যেকোনো উপায়ে আমরা নিয়ে আসি যেটি আইনত আমার নয় বা ঐ সম্পত্তিতে আমার কোন অধিকার নেই। কিন্তু আমাদের দন্ডবিধি ১৮৬০ এর ৩৭৮ ধারায় চুরির সংজ্ঞা প্রদান করা হয়েছে এভাবে যে, যদি কোন ব্যক্তি অপর কোন ব্যক্তির দখল হতে তার সম্মতি ব্যতীত কোন অস্থাবর সম্পত্তি অসাধুভাবে গ্রহণ করার উদ্দেশ্য নিয়ে উক্ত সম্পত্তি অন্যরূপে গ্রহণের জন্য অপসারণ বা স্থানান্তর করে তাহলে উক্ত ব্যক্তি চুরি করেছে বলে গণ্য হবে। 

৩৭৮ ধারার এই লম্বা চওড়া সংজ্ঞার মধ্যে পাঁচটি বিষয় সবচেয়ে বেশি উল্লেখযোগ্য। বলা চলে চুরি হওয়ার জন্য পাঁচটি উপাদান বাধ্যতামূলক, এই পাঁচটি উপাদানের কোন একটি উপাদান যদি না থেকে থাকে সেই ক্ষেত্রে উক্ত অপরাধকে আমরা অন্য কোন অপরাধ বললেও চুরি বলতে পারব না। উপাদান পাঁচটি আমরা একে একে ব্যাখ্যা করার চেষ্টা করব। 

প্রথম উপাদানই হচ্ছে, ‘অস্থাবর সম্পত্তি’। চুরি হওয়ার জন্য অস্থাবর সম্পত্তি বাধ্যতামূলক। কেননা অস্থাবর সম্পত্তি যার ইংরেজি হচ্ছে movable property, অর্থাৎ যে সম্পত্তি এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা যায়। আপনি চাইলে কোন একজন ব্যক্তির অস্থাবর সম্পত্তি এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করতে পারবেন কিন্তু স্থাবর সম্পত্তি অর্থাৎ যে সম্পত্তি স্থানান্তর করা যায় না, যেমন জমি জমা, বাড়ি এই ধরনের সম্পত্তি আপনি চাইলেও স্থানান্তর করতে পারবেন না। কিন্তু একজন ব্যক্তির মোবাইল ফোন, স্বর্ণালংকার, টাকা পয়সা এগুলো হচ্ছে অস্থাবর সম্পত্তি; এগুলো চাইলে এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা যায়। তাই চুরি সংগঠিত হওয়ার জন্য অবশ্যই সম্পত্তিটিকে অস্থাবর সম্পত্তি হতে হবে।

দ্বিতীয়ত হচ্ছে, কোন ব্যক্তির দখল থেকে অর্থাৎ আপনি যদি কারো বিরুদ্ধে চুরির অভিযোগ আনেন সেই ক্ষেত্রে আপনাকে প্রমাণ করতে হবে যে সম্পত্তিটি আপনার দখলে ছিল। আপনার দখলে ছিল না এমন কোন বিষয় যদি কেউ সরিয়ে নেয় বা স্থানান্তর করে, সেক্ষেত্রে আপনি চুরির অভিযোগ আনতে পারবেন না। যেমন, পথে কুড়িয়ে পাওয়া কোন জিনিস চুরির বিষয়বস্তু হতে পারে না। তাই আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে, যার সম্পত্তি চুরি হয়েছে সেই সম্পত্তি ওই সময় তার দখলে থাকতে হবে।

তৃতীয়ত, সম্মতি ব্যতীত। অর্থাৎ, কোন ব্যক্তির কোন অস্থাবর সম্পত্তি চুরি হয়েছে এই অভিযোগ আনা হলে দেখতে হবে ওই ব্যক্তির সম্মতি ব্যাতিত বস্তুটি স্থানান্তর করা হয়েছে কি না। আপনি যদি কোন ব্যক্তিকে আপনার অনুমতি সহকারে বা সম্মতি দিয়ে আপনার মোবাইল ফোনটি ব্যবহার করার জন্য বা তার কাছে রাখার জন্য দিয়ে থাকেন, পরবর্তীতে আপনি ঐ মোবাইল চুরির অভিযোগ আনতে পারবেন না। আপনার কাছ থেকে আপনার মোবাইল ফোনটি বা অন্য যে কোন অস্থাবর সম্পত্তি চুরি করে নিতে হলে তাকে অবশ্যই আপনার অনুমতি ব্যতীত বা আপনার সম্মতি ব্যতীত নিতে হবে। অনুমতি বা সম্মতি নিয়ে যদি কোন অস্থাবর সম্পত্তি এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা হয়, সেক্ষেত্রে সেটি চুরি বলে গণ্য হবে না।

চতুর্থত, অসাধু উদ্দেশ্য। কোন সম্পত্তি চুরি হওয়ার জন্য সেখানে চোরের অর্থাৎ যে ব্যক্তি স্থানান্তর করছে সম্পত্তিটি তার অসাধু উদ্দেশ্য থাকতে হবে। কোন ব্যক্তির যদি কোন অসাধু উদ্দেশ্য না থাকে, শুধুমাত্র দুষ্টামি করে বা তার একান্ত প্রয়োজনে অথবা অন্য যে কোন কারণ যেখানে অসাধু উদ্দেশ্য ছিল না, সেক্ষেত্রে কোন অস্থাবর সম্পত্তি স্থানান্তরের জন্য তাকে চোর বলে অভিহিত করা যাবে না। কেননা সেটি চুরি নয়। চুরি হতে হলে তার ওই বস্তুটি চুরি করার অসাধু উদ্দেশ্য থাকতে হবে।

পঞ্চমত, স্থানান্তর। কোন অস্থাবর সম্পত্তি চুরির ক্ষেত্রে অবশ্যই বস্তুটি স্থানান্তর হতে হবে। কখনও কখনও এমন হয় যে, উপরে উল্লিখিত চারটি উপাদান ছিল; কিন্তু বস্তুটি স্থানান্তর করা হয়নি। অর্থাৎ, কোন ব্যক্তি আপনার মোবাইল ফোনটি চুরি করার অসাধু উদ্দেশ্য রয়েছে, বস্তুটি অস্থাবর সম্পত্তি, বস্তুটি আপনার দখলে রয়েছে এবং আপনার কোন সম্মতিও ছিল না; সকল উপাদান উপস্থিত, তার মাঝে কিন্তুসে এখন আপনার মোবাইল ফোনটি স্থানান্তর করেননি। মোবাইল ফোনটি যেখানে ছিল সেখানে রয়েছে। সেক্ষেত্রে তার মনের মধ্যে চুরি করা যে অভিপ্রায় ছিল, এর জন্য আপনি তার বিরুদ্ধে চুরির অভিযোগ আনতে পারবেন না। অস্থাবর সম্পত্তিটি সামান্য পরিমাণ হলেও স্থানান্তর করাতে হবে, সেটি যত সামান্যই হোক না কেন। অন্যথায়, একে চুরি বলা যাবে না।

একটি চুরির ঘটনা সম্পন্ন হওয়ার জন্য উপরিউক্ত পাঁচটি উপাদান যথাযথভাবে উপস্থিত থাকতে হবে। অন্যথায়, চুরিটি সম্পন্ন হবে না। আমাদের দণ্ডবিধি ১৮৬০ এর ৩৭৯ ধারায় বলা হয়েছে, চুরির শাস্তি সর্বোচ্চ তিন বছর পর্যন্ত সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড। সম্পত্তি সংক্রান্ত যত অপরাধ হয়েছে তার শুরু সাধারণত চুরির মাধ্যমে। চুরির পরেই ছিনতাই, দস্যুতা, ডাকাতি। তাছাড়া অপরাধজনক বিশ্বাসভঙ্গ ও আত্মসাত এই সংক্রান্ত অপরাধগুলি আমরা ধীরে ধীরে আলোচনা করার চেষ্টা করব সহজ সরল ভাষায়।

close

Subscribe

Subscribe to get an inbox of our latest blog.