স্বামী স্ত্রীর মধ্যে তালাক হয়, সন্তানদের সাথে নয়

পারিবারিক আইন

আমি সাবিলা, আমার বাবা দুইটি বিবাহ করেছেন। আমি দ্বিতীয় ঘরের সন্তান, অর্থাৎ আমার মা আমার বাবার দ্বিতীয় স্ত্রী। আমার বাবা তার প্রথম স্ত্রীকে তালাক দিয়ে আমার মাকে বিবাহ করেছেন। আমার বাবা তার প্রথম স্ত্রীর সঙ্গে দাম্পত্য জীবনে সুখী ছিলেন না এবং পারস্পরিক বনিবনার অভাবে তালাক দিয়েছিলেন। বাবা তার প্রথম স্ত্রীর সাথে বিবাহ বিচ্ছেদের প্রায় তিন বছর পর আমার মাকে বিবাহ করেছেন। আমার মায়ের এটি প্রথম বিবাহ। এতটা বিস্তারিতভাবে বলার মূল কারণ হচ্ছে, আমার বাবার সাথে আমার মায়ের পূর্বের কোন পরিচয় বা সম্পর্ক ছিল না এবং আমার বাবার প্রথম বিবাহ বিচ্ছেদের সাথে আমার মা কোনভাবেই জড়িত নয়; এই বিষয়টি নিশ্চিত করতে চাই।
উল্লেখ্য, আমার বাবার পূর্বের সংসারে একটি ছেলে রয়েছে যার নাম কাবিলা। কিছুদিন পূর্বে আমার বাবা মারা গিয়েছেন। এখন, আমার প্রশ্নটি হচ্ছে যেহেতু আমার সৎ ভাই কাবিলার মায়ের সাথে আমার বাবার বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে সেক্ষেত্রে আমার সৎ ভাই কাবিলা কি আমার বাবার কাছ থেকে কোন সম্পত্তি পাবে?
দ্বিতীয় প্রশ্নটি হচ্ছে, কাবিলা ভাইকে আমার মা কখনোই সৎ ছেলের দৃষ্টিভঙ্গিতে দেখেননি। যথাসাধ্য উনাকে নিজের ছেলের মত যত্ন করেছেন। এখন সেক্ষেত্রে আমার মায়ের যে সম্পত্তি সেই সম্পত্তি থেকে আমার সৎ ভাই কাবিলা কি কোন সম্পত্তি পাবে কিনা?
তৃতীয় প্রশ্ন, আমার বাবার প্রথম স্ত্রী যার সাথে আমার বাবার বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে তিনি আমার বাবা সম্পত্তি থেকে কোন সম্পত্তি পাবে কিনা?

উপরে উল্লেখিত ঘটনা এবং চরিত্রগুলো কাল্পনিক হলেও বাস্তবে এই ধরনের অনেক প্রশ্ন অনেকের কাছ থেকে এসে থাকে। আজকে আমরা এই বিষয়গুলো পর্যালোচনার মাধ্যমে উত্তর খোঁজার চেষ্টা করব।

শুরুতেই বলে রাখি, মুসলিম উত্তরাধিকার আইন অনুসারে যে সম্পত্তি বণ্টন করা হয় সেটা স্বয়ং আল্লাহ তাআলা পবিত্র আল কুরআনের সূরা নিসার মধ্যে যেভাবে বর্ণনা করেছেন, সেইভাবেই বণ্টন করা হয়ে থাকে। এক্ষেত্রে মুসলিম আইনই মুসলিম ব্যক্তির জন্য রাষ্ট্রীয় আইন হিসেবে বিবেচিত; কেননা সম্পত্তি বণ্টন ধর্মীয় আইন অনুসারে হয়ে থাকে। অনেকেই না বুঝে রাষ্ট্র বা সরকারকে গালিগালাজ করে থাকে।

স্পষ্ট ধারনার জন্য আবার বলছি, বিয়ে, তালাক, সম্পত্তি বণ্টনের মধ্যে ব্যক্তিগত বিষয়গুলো কিন্তু এখনো পর্যন্ত পার্সোনাল অর্থাৎ ব্যক্তিগত ধর্ম বিশ্বাস দিয়েই সমাধান করা হয়ে থাকে। যার যে ধর্ম সেই অনুসারেই সেটাকে অনুসরণ করা হয়। তাই আপনি যদি মুসলিম হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার সম্পত্তি বণ্টন করা হবে মুসলিম আইন অনুসারে। তাই আমরা উপরিউক্ত প্রেক্ষাপটে যে উত্তরগুলো দেওয়ার চেষ্টা করব সেগুলো মুসলিম আইন অনুসারে দেওয়া হবে।

প্রথমত, স্বামী স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ হয়ে থাকে, সন্তানদের সাথে নয়। তালাককে ইসলাম ধর্মে সবচেয়ে নিকৃষ্ট হালাল হিসেবে বিবেচনা করা হয়ে থাকলেও কখনো কখনো তালাক ব্যতীত অন্য কোন সমাধান থাকে না বলে তালাক দিতে কোন কোন দম্পতি বাধ্য হয়ে থাকে। এখন সে দিকে আমরা যাব না। আমাদের মূল বক্তব্য হচ্ছে, তালাক যদি হয়ে থাকে সেক্ষেত্রে স্বামী এবং স্ত্রীর মধ্যে হবে। কিন্তু বাবা-মায়ের সাথে তার সন্তানদের কখনোই তালাক হয় না। যার ফলে সাবিলা যে প্রশ্নটি করেছিলেন যে উনার বাবার সাথে উনার বাবার প্রথম স্ত্রীর বিবাহ বিচ্ছেদ হয়ে গেছে, সেক্ষেত্রে কাবিলা তার বাবার কাছ থেকে উত্তরাধিকার সূত্রের সম্পত্তি পাবে কিনা?
উত্তর হচ্ছে, হ্যাঁ পাবে। কারণ কাবিলা তার বাবার ঔরসজাত সন্তান, সেক্ষেত্রে তার বাবার সাথে তার সম্পর্ক বিচ্ছেদ হয়নি। কাবিলার মায়ের সাথে কাবিলার বাবার বিবাহ বিচ্ছেদ হয়েছে, কিন্তু বাবা ছেলের সম্পর্ক কখনো বিচ্ছেদ হয় না। তাই কাবিলা তার বাবার মৃত্যুতে ছেলে হিসেবে তার প্রাপ্য অংশটুকু পাবে।

দ্বিতীয় প্রশ্নের উত্তরটি হচ্ছে, সাবিলার মা যিনি কিনা কাবিলার সৎ মা। ওনার মৃত্যুতে উনার সম্পত্তিতে কাবিলা কোন সম্পত্তি ভাগ পাবে কিনা?
উত্তর হচ্ছে, না। মুসলিম উত্তরাধিকার আইন অনুসারে পালকপুত্র বা দত্তক নেওয়া সন্তান কিংবা নিজের ঔরসজাত গর্ভের সন্তান না হলে, সন্তান হিসেবে সে উত্তরাধিকার সূত্রের কোন সম্পত্তি পায় না। এক্ষেত্রে সাবিলার মা কাবিলার আপন মা নয়, তাই সাবিলা মায়ের মৃত্যুতে কাবিলা উত্তরাধিকার সূত্রে কোন সম্পত্তি পাবে না। কিন্তু সাবিলার মা যদি জীবিত অবস্থায় কাবিলাকে কোন সম্পত্তির দান করে দিয়ে যায়, সেক্ষেত্রে কাবিলা সাবিলার মায়ের কাছ থেকে সম্পত্তি পেতে পারে। কিন্তু উনার মৃত্যুতে উনার রেখে যাওয়া সম্পত্তি থেকে উত্তরাধিকার সূত্রে কোন সম্পত্তি কাবিলা পাবে না।

এবার আসা যাক তৃতীয় প্রশ্নতে, যারা ইতিমধ্যে প্রথম প্রশ্নটির উত্তর বুঝেছেন তাদের জন্য তৃতীয় প্রশ্নটি বাহুল্য। কেননা আমরা প্রথম প্রশ্নেই এটাই বুঝতে পেরেছি যে, স্বামী স্ত্রীর মধ্যে বিবাহ বিচ্ছেদ সম্পন্ন হলে সেক্ষেত্রে স্বামী এবং স্ত্রী পরস্পরের প্রতি কোন অধিকার থাকে না। বিবাহ বিচ্ছেদ হলে শুধুমাত্র স্ত্রী যদি দেনমোহর/ভরণপোষণ বাকি থাকে, সেটি উনি আদায় করতে পারবেন। কিন্তু বিবাহ বিচ্ছেদ হয়ে গেলে স্বামীর সম্পত্তিতে উত্তরাধিকার সূত্রে কোন অধিকার থাকে না। সেক্ষেত্রে সাবিলার বাবা মারা যাওয়ার পর ওরা সম্পত্তিতে স্ত্রী হিসেবে যে অধিকারটুকু রয়েছে সেটি রয়েছে শুধুমাত্র সাবিলার মায়ের, কাবিলার মায়ের নয়। বিবাহ বিচ্ছেদ ঘটার সাথে সাথেই স্বামী কিংবা স্ত্রীর সম্পত্তিতে উত্তরাধিকার সূত্রে যে অধিকারটি রয়েছে সেটি বিলুপ্ত হয়ে যাবে। সাবিলার মাধ্যমে যাদের যাদের একই ধরনের প্রশ্ন ছিল আশা করি তারাও বুঝতে পেরেছেন, ধন্যবাদ।

close

Subscribe

Subscribe to get an inbox of our latest blog.