অগ্রক্রয় মামলা

অগ্রক্রয়ের মামলা কত দিনের মধ্যে করতে হবে?

তামাদি আইন

অগ্রক্রয়ের মামলা কত দিনের মধ্যে করতে হবে, এই বিষয়ে সব সময় ফ্রিকোয়েন্টলি একটি প্রশ্ন করা হয়ে থাকে। গুগলে সার্চ দিলেই অগ্রক্রয়ের মামলা করার জন্য সময়সীমা কোথাও দুই মাস, কোথাও চার মাস, কোথাও বা এক বছর থেকে তিন বছর আবার কোথাও কোথাও ১২ বছর পর্যন্ত দেখানো হয়ে থাকে। সাধারণ জনগণ হিসেবে এত সময়ের মধ্যে কোন সময়টা সঠিক সেটা বোঝাই মুশকিল। ধরুন আপনার পাশের জমিটা বিক্রি হয়ে গেছে বা যাচ্ছে, এখন আপনি কখন কতদিনের মধ্যে মামলা করবেন সেই বিষয়ে কোথায় গেলে সঠিক তথ্যটা পাওয়া যাবে, কোন বইয়ে সঠিক তথ্যটা পাওয়া যাবে, সেটা সম্বন্ধে অনেকেই ওয়াকিবহাল নয়। অগ্রক্রয়ের মামলা কত দিনের মধ্যে করতে হবে এই বিষয়ে যারা দ্বিধা দ্বন্দ্বে রয়েছেন, আজকের আর্টিকেলটি শুধুমাত্র তাদের জন্য। অগ্রক্রয়ের মামলা কি, কেন করা হয়, কিভাবে করা হয়, সেগুলো সম্বন্ধে যারা জানেন না, তারা আমাদের ওয়েবসাইটে অগ্রক্রয় কি সেটা সম্বন্ধে আরেকটি আর্টিকেল রয়েছে সেটি পড়ে তারপর এই আর্টিকেলটি পড়তে পারেন। 

এবার অগ্রক্রয়ের মামলা কত দিনের মধ্যে করতে হবে তা নিয়ে আলোচনা করি। আপনি যেখানে দুই মাস, চার মাস, এক বছর, তিন বছর, বার বছর এইগুলো দেওয়া রয়েছে তাদের কেউই আসলে মিথ্যা বা ভুল তথ্য দেয়নি এবং আমার বিশ্বাস যেখানে যেটা রয়েছে সেটার পিছনে সঠিক পটভূমি বা কারণ উল্লেখ করা হয়েছে। কিন্তু যেহেতু আইন বিষয়টাই বিরক্তিকর এবং এর উপস্থাপনটা অনেক সময় জটিল থেকে যায় তাই সাধারণ মানুষ এ বিষয়টাতে আগ্রহ হারিয়ে ফেলে। আমরা আজকে শুধুমাত্র কতটুকু সময়ের মধ্যে অগ্রক্রয় মামলা করতে হবে এবং এর পিছনের কারণটা কি এতটুকুই জানবো।

প্রথমত, এই যে দ্বিধা দ্বন্দ্ব রয়েছে অগ্রক্রয়ের মামলার সময় নিয়ে সেটা হওয়ার মূল কারণ হচ্ছে অগ্রক্রয় মামলা ৩ আইনের অধীনে করা যায়; সময় নিয়ে দ্বিধাদ্বন্দ্ব বা সমস্যাটাই তৈরি হচ্ছে এই কারণে। আপনার একই অধিকার ৩ আইনে উল্লেখ করার কারণে বিভ্রান্তি হচ্ছে, তবে বিষয়টা সেটা পরিপূর্ণ পরিষ্কার হয়ে যাবে আপনি যদি এতটুকু বোঝেন যে, কোন জমিটি কৃষি জমি, কোনটি অকৃষি জমি।

আমরা জানি যে, কোন জমি গুলোকে কৃষি জমি বলা হয়, কোন জমি গুলোকে অকৃষি জমি বলা হয়। এখন আমার পাশের কৃষি জমিতে যেটি উত্তরাধিকার সূত্রে আমার শরীকদের কেউ জমিটি বাহিরে বিক্রি করে দিচ্ছে, তখন উত্তরাধিকার সূত্রে শরীক হওয়ার দরুন আমি ওই জমিটি অগ্রক্রয়ের অধিকার রাখি। এই ক্ষেত্রে আমাকে মামলা করতে হচ্ছে, রাষ্ট্রীয় অধিগ্রহণ এবং প্রজাস্বত্ব আইনের অধীনে। এ আইনের অধীনে আপনাকে মামলা করতে হলে আপনি যেইমাত্র নোটিশ পাবেন যে জমিটি বিক্রি হবে বা আপনাকে নোটিশ দেওয়া না হলে যখনই জানতে পারবেন জমিটি বিক্রি হয়ে গেছে বা রেজিস্ট্রেশন হয়ে গেছে, তখন থেকে দুই মাসের মধ্যে আপনাকে মামলা করতে হবে। এখন আইনের সব সময় একটা জিনিস মাথায় রাখবেন ন্যায় বিচার প্রতিষ্ঠার স্বার্থে আইনে অনেক সময় অনেক সুযোগ দেওয়া হয়ে থাকে, সেই ক্ষেত্রে ঐ সাফ কবলা দলিল রেজিস্ট্রেশনের তিন বছরের মধ্যে আপনি যদি মামলা করেন এবং কারণ দেখাতে পারেন যে, আমি জানতাম না যে জমিটি বিক্রি হয়ে গেছে। আমি জানার সাথে সাথেই মামলা করলাম; তাহলে আদালত চাইলে মামলাটা গ্রহণ করতে পারেন।



আমরা বাঙালি জাতি শেষ দিনের জন্য সব সময় অপেক্ষা করে বসে থাকি। সবচেয়ে উত্তম হচ্ছে যেদিন জমিটি বিক্রি হচ্ছে বা হয়েছে বলে আপনি জানতে পারলেন ওইদিনই মামলা দায়ের করা। এতে আর তামাদি নিয়ে আপনাকে আর বিভ্রান্তিতে পড়তে হবে না; আদালতকেও তামাদি নিয়ে মিথ্যা গল্প শুনাতে হবে না।

কৃষি জমির মত যদি অকৃষি জমিও যদি আপনার উত্তরাধিকার সূত্রে শরিক কেউ বা পাশের মালিক কেউ বিক্রি করে, যদি আপনাকে নোটিশ প্রদান করা হয় নোটিশ পাওয়ার দিন থেকে আর যদি আপনাকে না জানিয়ে সে ক্ষেত্রে আপনি যে দিন জানতে পারবেন, সেদিন থেকে চার মাসের মধ্যে আপনাকে অগ্রক্রয় মামলা করতে হবে। যদিও এই ক্ষেত্রে রেজিস্ট্রেশন হয়ে যাওয়ার ১২ বছর পর্যন্ত তামাদি মেয়াদ দেওয়া আছে। আপনি জানার চার মাসের মধ্যে মামলা করতে হবে তবে সেই মামলা করা যেন কোন মতেই রেজিস্ট্রেশনের ১২ বছর পরে না হয়। এখানে মানুষ সময় নিয়ে বিভ্রান্তিতে পড়ে যায়। ৪ মাস নাকি ১২ বছর; আরে ভাই আপনি জানার ৪ মাসের মধ্যে মামলা করতে হবে, তবে তা ১২ বছরের পরে হলে চলবে না। আপনাকে নোটিশ দেওয়া হল উক্ত জমি বিক্রি হবে, কিন্তু আপনি ক্রয়ও করলেন না আবার মামলাও করলেন না। ৪ বছর পরে গিয়ে মামলা করলেন, তখন কি আদালত আপনার মামলা গ্রহণ করবে? আপনি বলবেন আমার তো ১২ বছর সময় আছে, জ্বি না। আপনি যদি ১১ বছর পরে জানতে পারলেন যে ঐ জমি বিক্রি হয়ে গেছে, অথচ আপনার কাছে গোপন করা হয়েছিল, তখন আপনি জানার ৪ মাসের মধ্যে মামলা করতে পারবেন। আবি চামাজ মে আয়ি?

সবশেষে মুসলিম আইন অনুসারে, আপনি প্রিয়েমশন মামলা করতে পারেন। যদিও এই প্রিয়েমশন এর পুরো কনসেপ্টটা এসেছে মুসলিম আইন থেকেই। মুসলিম আইনে কিন্তু এই ধরনের কোনো বিধিনিষেধ নেই যে, কৃষি-অকৃষি বা কিভাবে মালিক হলো উত্তরাধিকারসূত্রে নাকি ক্রয় সূত্রে; এই ধরনের কোন ঝামেলা নেই। শুধু আপনার পাশের জমি stranger/আগুন্তুক/বাহিরের কেউ ক্রয় করার চাইতে আপনি ক্রয় করে রাখাটা উত্তম; এই ধরনের যুক্তি দেখিয়ে আপনি যেদিন থেকে জানতে পারলেন সেদিন থেকে এক বছরের মধ্যে মামলা করতে পারবেন। মুসলিম আইনে মামলা করার একটাই রাস্তা সেটা হচ্ছে আপনাকে মুসলিম হতে হবে, এক্ষেত্রে বিক্রেতাকেও মুসলিম হতে হবে। অর্থাৎ, মামলাকারী এবং বিক্রেতা উভয়কেই মুসলিম হতে হবে।

আশা করি, খুব সংক্ষেপে অগ্রক্রয়ের মামলার তামাদি নিয়ে বিভ্রান্তি দূর করতে পেরেছি। আমাদের বিশদ রিসার্চ চলছে, ভবিষ্যতে আমরা পাঠকের সুবিধার্থে আরও সহজ ভাষায় বিস্তারিত তথ্য দিয়ে অগ্রক্রয়কে বুঝানোর চেষ্টা করবো। আজকে এই পর্যন্তই।

close

Subscribe

Subscribe to get an inbox of our latest blog.